যারা ছুটিতে আছে, তাদের যেভাবে সৌদি আরবে ফিরিয়ে আনতে পারে। সবাই বিস্তারিত পড়ুন প্রবাস নিউজ - Porbas News



আসসালামু আলাইকুম সুপ্রিয় দর্শক কেমন আছেন আমন্ত্রণ সবাইকে আরও একটি নতুন নিউজে আজকের এই নিউজ একটু লম্বা হবে ধৈর্য সহকারে দেখার অনুরোধ জানাচ্ছি. কারণ গুরুত্বপূর্ণ অনেকগুলো বিষয় নিয়ে আলোচনা করব বিশেষ করে যারা বর্তমানে দেশে আটকা পড়েছেন তাদের  কিন্তু অনেকটাই মানসিক চাপে আছে সৌদি আরবের ফিরতে পারবে কি পারবে না।

 এছাড়া অনেকেরই কিন্তু আকামার মেয়াদ বেড়েছে ছুটির মেয়াদ বাড়িয়েছে আবার অল্প কিছু সংখ্যক লোকের আকামার মেয়াদ এবং ছুটির মেয়াদ কোনটাই বাড়েনাই তারা আছেন অতিরিক্ত চিন্তা সৌদি আরবে আসতে পারবে কি পারবে না।

 এ নিয়ে আমাদেরকে প্রতিদিনই প্রশ্ন করে থাকেন আমরাও চেষ্টা করি আমাদের মত করে আমাদেরকে উত্তর দেওয়ার জন্য সাহস দেওয়ার জন্য এছাড়াও সৌদি আরবের আকামার মেয়াদ বাড়িয়ে তাদের জন্য একটা সিস্টেম বলে দেবো কিভাবে আকামার মেয়াদ বাড়িয়ে নিবেন। 

আমাদের সঙ্গে থাকবেন প্রথমে আলোচনা করব যারা দেশের ছুটিতে গিয়ে আটকা পড়েছেন তাদের নিয়ে আমি সবসময় বলতামঃ এ পর্যন্ত আমি যতগুলো নিউজ আপলোড করেছি সবগুলো নিউজে বলেছি যে ভাই আপনারা আসতে পারবে কোন সমস্যা হবে না কারণ সৌদি আরব সরকার এখন পর্যন্ত কোন মিডিয়াতে অনলাইনে প্রিন্ট মিডিয়াতে আজ পর্যন্ত সরকার বলেনি

যে আমরা যারা আটকে আছে তাদেরকে ফিরিয়ে আনব না সৌদি গেজেট তো আছে এটা মোটামুটি সবাই জানে ওদের সম্পর্কের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট আছে সেখানে আজ পর্যন্ত কোথাও তারা উল্লেখ করেননি যারা বলেছে তাদেরকে আমরা ফিরিয়ে আনবোনা আমি আবারো বলছি সরকার আজ পর্যন্ত বলেনি কাউকে ফিরিয়ে আনবে না।

যেখানে সৌদি সরকার বলি আমরা কাওকে ফিরিয়ে আনবো না সেখানে আমরা কিভাবে বলি আমরা অনেকেই বলতেছে বর্তমানে ফেসবুকে দেখবেন অনেকে পোস্ট করে যারা দেশে গিয়ে আটকা পড়েছে তারা সৌদি আরবের আসতে পারবে না এসব ভিত্তিহীন সম্পূর্ণ মিথ্যা তথ্য এগুলো নিয়ে চিন্তা করবেন না।

 এগুলোর কোনো ভিত্তি নেই ফেসবুকে  গুজব ছড়ানোর জন্য অনেক লোক বসে আছে যাদের কাজই হলো গুজব ছড়ানো গুজবে কান দেবেন না।

কিছু কিছু  বিশ্বস্তদের মিডিয়া গুলো আছে সেগুলোতে চোখ রাখুন সেখানে সব তথ্য আপনারা পেয়ে যাবেন যে ধরনের আপডেট আসবে সেখানে সবার আগেই আপনি পেয়ে যাবেন।

 আপনি  সৌদিতে আসতে পারবেন সেটা কেন আমি গ্যারান্টি দিয়ে বলতেছি দেখুন সৌদি সরকার লোক ফিরিয়ে আনবে বলেই তো তারা আকামার মেয়াদ এবং ছুটির মেয়াদ বাড়িয়ে দিচ্ছে এখন যাদের আকামার মেয়াদ পরিবর্তন করেনি তারা কিভাবে করবেন সেটা নিয়ে অনেকেই চিন্তায় আছেন। 

এক কথা আপনার জন্য ও কোন সমস্যা নেই।

 আপনিও সৌদিতে আসতে পারবেন  এটা আপনার কফিলের একটা সিস্টেমের সমস্যার কারনে বাড়ে নেই কপিলের হয়তো সর্জিলটেযারী নীতাকাঁদ  ' সিস্টেমের সমস্যা আছে যার কারণে এটি অটোমেটিক আপডেট হয়নি।

কারন জাওজাত সিস্টেম তখনি পাওয়া যাবে তখনি আপনার কফিলের সমস্ত ডাটা শো করবে যখন আপনার কফিলের সবকিছু গ্রীন  থাকবে।

যখন আপনার কফিলের সিস্টেম রেড অথবা ইয়োলো অথবা আপনার কফিলের সার্জেন্টেজারী  যদি কোন সমস্যা থাকে তাহলে সেটা কিন্তু জাওজাত সিস্টেম শো করেনা যার জন্য অটোমেটিক আপডেট করার কারণে আপনার ছুটির মেয়াদ অথবা আকামার মেয়াদ বাড়েনি।  

এর পরে আরো অনেকগুলো সমস্যা থাকতে পারে তাই আমি আপনাদের সামনে কিছু তুলে ধরার চেষ্টা করেছি। 

এখন অনেকে আমাদের  প্রশ্ন করেছেন সৌদি আরব সরকার লোক কিভাবে ফিরিয়ে আনবে কোয়ারেন্টাইন মাধ্যমে নাকি আরব আমিরাত এবং দুবাই এর মত অনলাইন আবেদনের মাধ্যমে।

 এখন পর্যন্ত সরকার কোনো নির্দেশনা দেয় নি আমার ব্যাপারে কিভাবে তারা লোক ফিরিয়ে আনবে কিভাবে কি করবে কোন সিস্টেমে প্রবাসীদের কে ফিরিয়ে নেবে এ বিষয়ে এখনো কোনো বিবৃতি আজ পর্যন্ত দেওয়া হয়নি।

  এ বিষয়ে এখন কিছুই বলা যাচ্ছে না তবে এটা বলতে পারি যাদের আকামার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের জন্য যাদের ছুটির মেয়াদ বাড়াতে  পারেনি তাদের জন্য কিছু সিস্টেম বলতে পারি যানা মতে সিস্টেম টা হবে এমন হবে তবে এটা শিওর না কিছু সৌদি আরবের নিউজ সাইডের তথ্য অনুযায়ী বলতেছি,,   

এমনই টাই হবে সৌদি আরবের টাইম বেঁধে দিবে আমি আগেই বলেছিলাম যে যাদের ছুটির মেয়াদ আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হওয়ার আগে শেষ হয়েছে তারা কিন্তু সৌদি আরবে আসতে পারবে না।  এটা কিন্তু অনেক আগেরই নিয়ম সেটা আপনারা অনেকে জানেন।

 যাদের ছুটির মেয়াদ আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হয়েছে যেদিন থেকে সেদিন থেকে যেদিন তারা আন্তর্জাতিক ফ্লাইট খুলে দেবে এর মধ্যে যত সময় থাকবে সেই সময়টা উল্লেখ করে তারা বাংলাদেশে একটা নির্দেশনা পাঠাবে আমাদের ইমিগ্রেশন এর কাছে একটা নির্দেশনা পাঠাবেন।

 এ সময়ের থেকে এ সময়ের লোক গুলো ভিশা আপডেট করার জন্য বা এ সময়ের থেকে এ  সময়ের লোক গুলোর ইমিগ্রেশন করার জন্য আমাদের ইমিগ্রেশন এবং সৌদি আরবের ইমিগ্রেশনে কিন্তু কানেক্টেড যেহেতু আমাদের সাথে সৌদি আরবের কূটনীতিক  সম্পর্ক ভালো।

 আমাদের সাথে কূটনৈতিক সম্পর্ক আছে আমাদের লোক প্রতিদিন আসা যাওয়া করতেছে তার জন্য দুই দেশের ইমিগ্রেশনের কানেক্টেড।

 আপনারা জানেন যে গত বার হজের  সময়ে ইমিগ্রেশন হয়েছে বাংলাদেশ এয়ারপোর্টে এরপর থেকে সৌদি আরবের সাথে বাংলাদেশের ইমিগ্রেশন প্রাই কানেকট্রেড।

 আপনি যখন এয়ারপোর্টে   আসবেন আপনার মেয়াদ উত্তীর্ণ ছুটির প্যেপারটা নিয়ে সেটা যখন আমাদের  ইমিগ্রেশন অ্যাড্রেসে আপনার  চুটির নাম্বার এবং আপনার লেজার ভেশন নাম্বার দিয়ে প্রেস করবে তাদের সবাই যখন ঢুকবে আপনার পুরা ডিটেইলস তাদের সামনে চলে আসবে এবং সৌদি আরবের থেকে  বিদায়  লেয়ার টাইমে চলে আসবে, তাদের বেদে  দেওয়ার টাইম এর মধ্যে আপনি যদি  থাকবেন, তাহলে আপনি আসতে পারবেন কোন সমস্যা হবেনা ইমিগ্রেশন থেকে আপনাকে ক্লিয়ারেন্স দিয়ে দিবে এটা ১০০%।

এখানে সৌদি সরকার একটি টাইম পাঠিয়ে দিবে এ সময় থেকে এ সবাই যেহুতু আপনার ছুটির মেয়াদ করোনার কারণে শেষ হয়েছে করোনার মধ্যকালীন সময় শেষ হয়েছে এটা আপনার সমস্যা না এটা সৌদি আরবের সিস্টেমের সমস্যা যেহেতু সৌদি আরব সরকার আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দিয়েছে এখানে আপনার কোনো অপরাধ নেই। এখানে সৌদি আরব সরকার জানে যে আপনার ছুটির মেয়াদ এ সময় থেকে এই সময়ে ভিতর শেষ হয়ে গেছিল তখনকার সময়ে করোনা ভাইরাসের কারণে সৌদি সাথে বাংলাদেশের আন্তর্জাতিক ফ্লাইট বন্দ রাখা হয়েছিল।

   সৌদি আরবে যাওয়া যাতে সকল কিছু সেভ থাকে কারণ সৌদি আরবে যাওয়া যাত্রীদের সকল কিছু সেভ থাকে আপনি আজ চলে গেছেন যদি আপনি আগামী 30 বছর পরে সৌদি আরবে প্রবেশ করেন সে সময় ও আপনার নাম নাম্বার দিয়ে এন্ট্রি করলে আপনার সকল ডিটেলস চলে আসবে। 

সো এ বিষয়ে ঘাবড়ানোর কিছু নেই আপনি সৌদি আরবে আসতে পারবেন যদি আপনার আকামার মেয়াদ শেষ হয়ে যায় কিংবা ভিসার মেয়াদ শেষ হয়ে যায় তবে উপরে যে বিষয়টি বলা হয়েছে আপনাকে অবশ্যই বেঁধে দেওয়া সময়ের মধ্যে থাকতে হবে।

যাদের আকামার মেয়াদ বাড়েনি সৌদি আরবের অভ্যন্তরে আছেন তাদের জন্য বলতেছি 
যদি আপনারা আকামাল মেয়াদ নাই বাড়ে তাহলে অবশ্যই আপনার কফিল মালিকের কোন না কোন সমস্যা আছে যার কারণে জাওয়াজাত অটোমেটি কলি ভাবে আপনার কফিলের বা মালিক এর আন্ডারে থাকার পরও আপনার ভিসার মেয়াদ বা আকামার মেয়াদ বাড়াতে পারে নাই।

 যদি আপনার কোন সমস্যা না থাকে এর পরেও আপনারা  আপনার আপনার ভিসা অথবা আকামার মেয়াদ বাড়েনি তাহলে আপনি সার্বক্ষণিক কফিলের সাথে একান্ত ভাবে আলোচনা করতে পারেন আপনার কোপিল অবশ্যই এ বিষয়ে আপনাকে সাহায্য করবে এবং আপনি কপিলের মাধ্যমে এটি আপনি বাড়াতে পারবেন আকামার মেয়াদ।

তবে যে সকল ভাইদের আগে থেকে একবার  আকামা বিসার মেয়াদ বেড়ে গেছে দ্বিতীয়বার তাদের আর আসবে না কারণ জাওয়াজাত এখন অফ করে দিয়েছে। 

আশা করি বিষয়টি আপনারা সবাই সুন্দরভাবে বুঝতে পেরেছেন যদিও বিষয়টি সুন্দরভাবে বুঝতে না পারেন তাহলে কয়েকবার পড়ার জন্য অনুরোধ করা গেল।

 আপনারা যারা নিউজটি পডলেন ফেসবুকের মাধ্যমে বন্ধুদের কে শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ করে দিন হয়তো কারো না কারো উপকারে লাগতে পারে আপনার একটি শেয়ারের কারণে।

 সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিজেদের খেয়াল রাখবেন।

আজ এখান পর্যন্ত।

1 Comments

  1. সবাই ফিরে যাক আগের মতো কাজে যোগদান করুক । এটাই চাই । ধন্যবাদ

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post