কাফিল আর কর্মী নিয়ে সৌদির নতুন নিয়ম। বিস্তারিত পড়ুন



সৌদি আরবে একটি বিষয় নতুন করে আপডেট করেছেন সৌদি আরব সরকার সেটি সৌদি আরবের নাগরিক কিংবা অন্য অন্য দেশের নাগরিককে যদি হয়ে থাকেন সে যদি ওই দেশে কোন ব্যবসা প্রতিষ্ঠান সাথে যুক্ত থাকেন তার যদি কোন কর্মকর্তা কর্মচারী তার আন্ডারে কাজ করতে এসে কিছুদিন কাজ করার ফল যদি পালিয়ে যান এবং বিষয়টি যদি মালিক কিংবা কপিল সৌদি আরবে জাওয়াজাত অফিসে গিয়ে যদি অভিযোগ না করে তাহলে কখনো যদি ওই শ্রমিককে ধরা হয় সে ক্ষেত্রে মালিককে জরিমানা এবং শাস্তির বিধান রেখে নতুন আইন তৈরি করল সরকার।


   বিষয়টি এমন যে আপনি যদি সৌদি আরবে জান মালিকের কাজ করার জন্য এবং সেক্ষেত্রে দেখা গেলো আপনি কিছুদিন কাজ করে আপনার মালিক থেকে পালিয়ে অন্য জায়গায় চলে গেছেন কিন্তু বিষয়টি আপনার মালিক সৌদি আরবে যাওয়া যাবে কিসে গিয়ে অভিযোগ জানায়নি সে ক্ষেত্রে মালিকের শাস্তির বিধান থাকবে।


    এই বিষয়ে সৌদি আরব সরকার উল্লেখ করে বলেছেন যে যদি কোনো প্রফিল মালিকের আন্ডার থেকে কোন কর্মী পালা ত্বক হয়ে জান যদি বিষয়টি তারা গোপন রাখে এবং জাওয়াজাত এর কর্মকর্তাদের নজরে যদি কোন সময় ফোটে তাহলে ওই মালিক কপিলকে সৌদি আরব এর নিয়ম অনুসারে ৫০০০ সৌদি রিয়াল জরিমানা করা হবে এবং এই বিষয়ে আরো কিছুই বিস্তারিত বলা হবে)




   হুরোবনে যদি রিপোর্ট না করে তাহলে এই বিষয়ে শাস্তির বিধান কিঃ এই বিষয়ে যদি আপনি না জানেন অবশ্যই আপনাকে রূপকে না জানানোর জন্য বড় ধরনের শাস্তির মুখোমুখি হতে পারে সৌদি আরব এর কপিল/ মালিক কে।





  হুরুবকে অভিযোগ না দেওয়ার জন্য প্রথমত যে শাস্তির বিধান রয়েছে সেটি হলো সৌদি রিয়াল ৫০০০ জরিমানা করা হবে ওই মালিক কপিলকে এবং যে সকল প্রবাসী কর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন হবে সে সকল প্রবাসী খুনিরা এক বছরের জন্য সৌদি আরবের ভিসার লাইসেন্স তাদের বাতিল করে দেওয়া হবে।



  এবং পরবর্তীতে ও যদি একই কাজ একই মালিককেও থাকেন এবং সেক্ষেত্রে তাকে জরিমানা বাড়িয়ে কথা হবে ১০০০০ সৌদি আরব রিয়াল এবং ওই কর্মচারী ও জরিমানা বাড়ানো হবে এবং সে ক্ষেত্রে প্রবাসী কর্মী এবং শ্রমিকদেরকে জরিমানা দেওয়া হবে দুই বছরের নতুন লাইসেন্স বন্ধ করে দিলেন সৌদি আরব।



 তৃতীয় ভালো যদি একই কাজ করে থাকেন তখন তাকে সৌদি আরবে থেকে সুবিদ দৃষ্টান্তমূলক শাস্তির মুখোমুখি হতে হবে এবং সে ক্ষেত্রে তাকে প্রথমত জরিমানা দিতে হবে ১৫,০০০ সৌদি আরব রিয়াদ এবং সে সকল প্রবাসী ভাইয়েরা যারা এই কাজে লিপ্ত থাকবেন সে সকল প্রবাসী ভাইয়েরা যদি কাজটি করে থাকেন তখন সে ক্ষেত্রে তাদেরকে ০২ বছরের জন্য ভিসা বাতিল করে দেওয়া হবে হয়তো কারাদণ্ড দেওয়া হবে এবং সারা জীবনের জন্য সৌদি আরবে যাওয়া বন্ধ করে দেওয়া হবে।




এসব নিয়ম যদি কোন সৌদি আরব এর মালিক অফুর যদি না মানে বর্তমানের পর থেকে তাদের আরও দিবানা বাড়ানো হবে।




   যে সকল কর্মকর্তা কর্মচারীগণ পালিয়ে যাবার পর কপিল তাদের অভিযোগ জাওয়াজাতে জমা করে বে না সে সকল কর্মীদের দেশে পাঠানোর পুরো খরস দিতে কপিল কে।

কোন কর্মী পালিয়ে গেলে কপিল যদি সাথে সাথে তার বিষয়ে জাওয়াজাত কে যায়না সে ক্ষেতরে সব খরচ তখন বহন করতে হবে কর্মী কে।
Post a Comment (0)
Previous Post Next Post