সৌদি যেতে শর্ত গুলো মানতেই হবে সকল প্রবাসীদের! বিস্তারিত

 

সসালামুআলাইকুম প্রিয় প্রবাসী ভাইয়েরা স্বাগতম আজকের প্রবাসী সাংবাদিক আয়োজনে প্রবাস এর সর্বশেষ খবর জানতে Probasnews.com ভিজিট করার অনুরোধ রইলো।

চলুন দেখে নেই আজকের খবর, পুরো নিউজটি ভালো করে পড়ে বিস্তারিত জেনেনিন।

সৌদি যেতে শর্ত গুলো মানতেই হবে সকল প্রবাসীদের

একটি ব্রিফিংয়ের মাধ্যমে জানিয়েছেন যে গত বুধবার ২৩ সেপ্টেম্বর গণমাধ্যমকে এক সাক্ষাৎকারে পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে সকল সৌদি প্রবাসীদের আবার নতুন করে সৌদি আরব প্রবাসী আকামার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে।

মন্ত্রী সে সময় সাংবাদিক দের প্রশ্নের জবাবে বলেন ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিশেষ ফ্লাইটের অনুমোদন দেয়া হয়েছে যাত্রীরা সৌদি আরব যেতে পারবে এবং আগামী রোববার থেকে ইস্যু করা যাবে নতুন ভিসা।


যারফলে কারণে এখন সৌদি আরব ফেরত এরকম হাজার হাজার প্রবাসীগণ আরো সময় এসেছে সৌদি আরব যাওয়ার জন্য এবং সরকার থেকে সর্বাধিক সৌদি আরব সরকারের সাথে যোগাযোগ করা হয়েছে বাংলাদেশের প্রবাসীদের ফিরিয়ে নেওয়ার জন্য।

মোহাম্মদ মোকাবির হোসেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ওই সময় আরও বিস্তারিত বলেন যে তিনি জানান ১৬ এবং ১৭ মার্চের জেদ্দা এবং বিমানের রিয়াদের টিকেট দারী সকল যাত্রীদের জন্য নতুন করে আবার একটি নতুন তারিখ দেওয়া হয়েছে এবং সেটি হল দিছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২৬ সেপ্টেম্বর ঢাকা- জেদ্দা এবং ২৭ সেপ্টেম্বরে দিয়েছেন ঢাকা- রিয়াদ। তারা এই সময়ে লাইনগুলো পরিচালনা করবেন এবং যাত্রীদেরকে সকল ধরনের সহযোগিতা করবেন বলে জানানো হয়েছে।


যে সকল প্রবাসী ভাইরা ১৬ এবং ১৭ মাসের ফিরতি টিকিটে এর জন্য বিমানের সেলস অফিসে যোগাযোগ করার জন্য বলা হয়েছে এবং সবাইকে বলা হচ্ছে যে নির্ধারিত যে অ্যাপস লিংক থেকে অনুমোদন এবং সৌদি আরবের নানা ইত্যাদি বিষয় রয়েছে সেগুলো নিয়ে ২৪ সেপ্টেম্বর বিমানের অফিসে যোগাযোগ করতে হবে।

তখন বিমান সিও আরো একটি কথা উল্লেখ করে বলেন যে সকল যাত্রীরা বাস সৌদি ফেরত যাত্রীরা এই তারিখের টিকিট কাটেন নাই এই তারিখে যেতে পারবেন না সে সকল যাত্রীদেরকে বলা হচ্ছে আপনারা অন্যথায় সেখানে গিয়ে কাউন্টারের ভিতরে বিড করবেন না এবং আমাদের যারা কর্মকর্তা-কর্মচারীগণ রয়েছে তাদেরকে হয়নি করবেন না শুধুমাত্র যাদের উল্লেখ করা হয়েছে টিকিটের কথা তারা গিয়ে সুন্দরভাবে টিকেট নেওয়ার জন্য যাবেন।

সকল যাএী দেরকে বিমানের ফ্লাইট ছারার ৬ ঘণ্টা আগে যাত্রীদের স্মার্টফোনসহ বিমানবন্দরে উপস্থিত হতে হবে।

সকল সৌদি প্রবাসী যাত্রীদেরকে অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিসক্লেইমার ফর্মে অনুচ্ছেদ ২ উল্লিখিত যে ২টি এপ তাতামান এবং তাওক্কালনা অ্যাপ গুলো অবশ্য ডাউনলোড করতে হবে সবাইকে।

এবং তা ছাড়াও সব যাত্রীদেরকে সৌদি আরবে পৌঁছানোর পর ৮ ঘণ্টার মধ্যে তাতামান অ্যাপের মাধ্যমে বর্তমানে তাদের আবাসস্থল এর অবস্থানও সবাইকে জানাতে হবে।

সকল প্রবাসী দেরকে সৌদিতে পৌঁছানোর পর পর সবাইকে অবশ্য ৭ দিন নিজের নিয়মে নিজেদের বাসায় সেল কোয়ারান্টাইনেও থাকতে হবে।

সৌদি ফেরগ সকল যাএীকে কোভিড়-১৯ এর উপসর্গ গুলোর প্রতি নজর/ এবং খেয়াল রাখতে হবে।

যদি কোন প্রবাসী ভায়ের করোনা ভাইরাস এর লক্ষন দেখা দে বা দেখা দিলে সাথে সাথে তাৎক্ষণিক ভাবে 937 কল করে সেবা নিতে হবে। যদি প্রায়জন হয় তাহলে স্বাস্থ্য সেবা কেন্দ্রে যেতে হবে ব্যাধত মূলক।

সৌদি ফেরত সকল যাএী কে তাতামান এ্যাপে যাত্রীদের অবশ্যই প্রতিদিনের স্বাস্থ্য প্রতিদিন মূলয়ন করতে হবে সবাইকে।

এছাড়া যাএীদের ভোটকাড় পেতে আরো কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে। যা বাধ্যতামূলক

বাংলাদেশ সরকারের যে হাসপাতাল গুলোকে অনুমোদিত দিয়েছেন করোনার পরিক্ষার করার জন্য সে সকল হাসপাতালের পরিক্ষা করা করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে, এবং সকল সৌদি ফেরত সকল যাএীদের কে এটি মনে রাখতে হবেযে। সে সার্টিফিকেট টি অবশ্য সৌদি আরবে পৌঁছানোর আগেই ৪৮ ঘন্টা বেশি এদিক হওয়া যাবে, তবে দিক হওয়া যাবেনা।

সোদি ফেরত সকল যাত্রীদের কোভিড়-১৯ নেগেটিভ ফলাফল ৬টি করে কপি নিযেদের সঙ্গে রাখতে হবে এবং সেটি ৪৮ ঘণ্টা সময় গণনা শুরু হবে নমুনা সংগ্রহের সময় থেকে।
সকল বিমান যাত্রীদের শরীর স্বাস্থ্যমন্ত্রণালয় কর্তৃক জারীকৃত কোভিড়-১৯ স্বাস্থ্য-সুরক্ষা নিয়ন্ত্রণ এবং পদক্ষেপ গুলো সকলকে মেনে সৌদি আরব দেশটিতে প্রবেশ করতে হবে।

যাএী দেরকে বিমানে বোডিং এর পূর্বে অবশ্যই সকলকে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিসক্লেইমার যে ফরমটি রয়েছে সনাইকে সেটি পূরণ করতে এবং নিজেদের সাক্ষ্যরও দিতে হবে।

এবং সেটি সৌদি বিমান বন্দর প্রবেশের সঙ্গে সঙ্গে নিযেদের করা সাক্ষ্যর কৃত বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্র পূরণকৃত সে স্বাক্ষরকৃত ফমরটি জমা দিতে হবে।

সবাই কে সাবধান করা হচ্চে যে যদি কোন প্রবাসী নির্দেশনাবলীকে অমান্য করলে সিভিল এভিয়েশন নতুন করা আইনের ১৬৩ অনুচ্ছেদ এনে অনুযায়ী বিশাল জরিমানা আরোপিত করা হবে বলে জানা গেছে।



সকলকে অনুরোধ করবো নিউজটি শেয়ার করার জন্য।      


Post a Comment (0)
Previous Post Next Post