আবারও বাংলাদেশি কৃষি-শ্রমিক ইতালি যেতে পারবেন

 



অনেকদিন পর আবারও ইতালির সেই কাঙ্খিত এগ্রিকালচারাল ভিসা চালু হতেই বাংলাদেশি শ্রমিক আবারও ইতালী যেতে পারবেন বর্তমানে এটি বাংলাদেশের শ্রমিকদের জন্য বড় একটি সুযোগ।
দেশটির সরকার 2013 সালে দেশটিতে থাকা যত শ্রমিক বাংলাদেশের ছিল তাদেরকে / এবং ভিসা কালো তালিকাভুক্ত করেছিলেন। অনেকদিন দীর্ঘ সময় বন্ধ থাকার পর চলিত 2020 সালে আবারও ইতালী সরকার বিষয়টি তুলে দিয়েছেন যার কারণে বাংলাদেশি শ্রমিকদের সামনে এখন বড় একটি সুযোগ রয়েছে ইতালি যাওয়ার।  

আবারও বাংলাদেশি কৃষি-শ্রমিক ইতালি যেতে পারবেন।

আরো নিউজ দেখুুন 

সৌদি দূতাবাসের নির্দেশ, সৌদিতে আসতে হলে যে যে ′পেপার′ লাগবে! বিস্তারিত দেখুন


গত 12 ই অক্টোবর বাংলাদেশ পস্ট মন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদেরকে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিতে তিনি বলেন ইতালির সরকার তারা যে সিজনাল নন-সিজনাল এর নতুন কর্মসূচিতে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেছেন যার ফলে বাংলাদেশের শ্রমিক এই বিষয়ে ইতালিতে এখন যেতে পারবে।


উল্লেখ্য,, এর আগে ইতালি সর্কার এগ্রিকালচারাল বিশ্ব নামক এই সিজনাল অথবা মৌসুমি ভিসা বাংলাদেশিদের জন্য তারা বন্ধ করে রেখেছিল।

আরো নিউজ দেখুন 

ফিরতে না পারা প্রবাসীদের নিবন্ধন শুরু করেছে! প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়

বাংলাদেশিদের জন্য এটি বন্ধ করার যে কারণটি ছিল সেটি হলো এই ভিসায় এগ্রিকালচারাল নামক। যদি কোনো প্রভাব বাংলাদেশী প্রবাসী ইতালিতে প্রবেশপথে তাহলে তারা আর সেখান থেকে ফিরে আসে না যার জন্য তারা এটা বন্ধ করে রেখেছিল।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আরও বলেন যে ইতালিতে বাংলাদেশ সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সফরে দিয়েছিল এ বছরে সেসময় ইতালি সরকারের কাছে অনুরোধ ছিল যে বাংলাদেশি শ্রমিকদের সিজনাল নন-সিজনাল ওয়ার্কার্স, প্রোগ্রামে যাতে করে বাংলাদেশি শ্রমিকদের কে নেওয়া হয় ইটালিতে সে ব্যাপারে কথা বলা।

আরো নিউজ দেখুন 

সৌদি প্রবাসীদের ভ্যাট বাড়ানো হচ্ছে না। বিস্তারিত দেখুন



সেসময় ইতালি সরকার বাংলাদেশের সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করেছেন যে এ ব্যাপারে ইতালি সরকারও চাইতেছে বাংলাদেশি শ্রমিকদেরকে ইতালি নেওয়ার জন্য আর সেই সুবাদে বর্তমানে সেটি চালু হয়ে গেছে কিছুদিনের মধ্যে বাংলাদেশী শ্রমিকরা কৃষিকাজের জন্য ইতালিতে যাবেন এবং বলা হয়েছে বাংলাদেশি শ্রমিকদের কে এই বিষয়ে যত জন পাবেন সবাইকে অগ্রধিকার দেওয়া হবে।


ইতালিতে কিন্তু এই কাজের জন্য আরো বহু আগে থেকে বাংলাদেশী শ্রমিকরা যেত এবং তারা নিয়মিত সেখানে কাজ করতো কিন্তু এক সময় দেখা গেলো যে ইতালিতে কৃষি শ্রমিক হিসেবে গিয়ে শ্রমিকরা ইতালি থেকে আর ফিরে না এসে অন্য দেশে পাড়ি জমান যেমন ইউরোপের দেশ গুলোতে ইতালি থেকে চুরি করে সে দেশগুলোতে চলে যান, যার কারণে ইতালি সরকার ভিসা টিকে কালো তালিকাভুক্ত করেছে এবং 2013 সাল থেকে বাংলাদেশি দেরকে আর ইতালিতে এ কাজের জন্য নেওয়া হচ্ছে না।

তবে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও এটি চালু হওয়াতে অনেক বাংলাদেশী শ্রমিকদের কর্মস্থল ইটালিতে হবে বলে এমনটাই ধারণা করছে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশের শ্রমিকদের অগ্রাধিকার দেওয়া হবে বেশি এটাই বলা হয়েছে।

Post a Comment (0)
Previous Post Next Post