সৌদি প্রবাসীদের ভ্যাট বাড়ানো হচ্ছে না। বিস্তারিত দেখুন

 

বর্তমানে সৌদি প্রবাসীদের ব্যাড বাড়তেছে না আগের নিয়মে চলবে 15% পারসেন্ট ভ্যাট।


কিছুদিন আগে একটি নিউজ করা হয়েছিল আরব নিউজ থেকে হয়তো করোনা ভাইরাস এর প্রভাবের কারণে সৌদি আরবে থাকা সকল প্রবাসীদের ভ্যাট বাড়ানো হবে এরকম একটি নিউজ।


আজ সৌদি আরবের সবচাইতে বড় একটি গণমাধ্যম ইকামা ভিশা ডটকম নামের একটি ওয়েবসাইট থেকে তথ্য দেওয়া হয়েছে যে তাদের সাইটে বিস্তারিত বলেছেন এই নিয়মে।


সৌদি আরব সবচাইতে বড় নির্ভরশীল তেলের বাজার নিয়ে কিন্তু বর্তমানে সেটি দাম কমে যাওয়ার কারণে সৌদি আরবে এখন অর্থনীতি একটু খারাপ দিকে যাচ্ছে।


করোনা ভাইরাসের কারণে সৌদি আরব সরকার আগের মত এখন রাজস্ব পাচ্ছেনা তেলের বাজার থেকে, যার কারণে সৌদি আরব বাজার এখন আগের চেয়ে মন্দা, এবং এর ধারাবাহিকতায় নিয়ে অনেক গণমাধ্যম নিয়ে এসেছে যে সৌদি আরবে বর্তমান থাকা সকল প্রবাসীদের 15% ভ্যাট থেকে 30% নেওয়া হবে।


তবে সৌদি আরবে অর্থমন্ত্রীর কাছ থেকে বলা হয়েছে যে যতক্ষন পর্যন্ত অর্থমন্ত্রী থেকে এ ব্যাপারে কোন নিউজ আসবে না ততক্ষণ পর্যন্ত কোন প্রবাসী বাড়ানো হবে না এবং সবাইকে চিন্তামুক্ত থাকতে বলা হয়েছে।


অর্থমন্ত্রী থেকে আরও বলা হয়েছে যে সৌদি আরব আগামী বছরের জন্য বাজেট তৈরি করতে চে এবং বর্তমানে যে বাজেটি  চলমান রয়েছে তাতে পায় 298 বিলিয়ন ডলার ঘাটতি রয়েছে যার জন্য সৌদি আরব সরকার থেকেও এখনো সঠিক দিক নির্দেশনা দেওয়া হচ্ছে না।

মন্ত্রী আরো বলেন তবে এ ব্যাপারে সকল প্রবাসী কে সজাগ থাকতে বলা হয়েছে যে সৌদি আরব সরকার এই বছরে কোন প্রবাসীদের বেতন ভ্যাট বাড়াতে যাচ্ছেন না।


তবে এ ব্যাপারে এখনও শিওর না যে আগামী বছর সৌদি সরকার প্রবাসীদের ভ্যাট বাড়াবে কিনা এখনো এটিকে সঠিক কি বলা যাচ্ছে না তবে বর্তমানে যে সকল প্রবাসীদের সৌদি আরবে রয়েছেন তাদেরকে নিরবিদায় কাজ করতে বলেছেন অর্থমন্ত্রী, পরবর্তীতে এটি নিয়ে কোনো সিদ্ধান্ত আসলে সেটি তখন বলা হবে এর আগেই কিছু বলতে চাচ্ছেন না মন্ত্রী।


বর্তমানে সৌদিতে থাকা সকল প্রবাসীদের কে সৌদি আরবে সরকারকে 15% পারসেন্ট ভ্যাট দিতে হয় যদিও কথা ছিল সেটিকে 30% নেওয়া হবে তবে সেটি হচ্ছে না।


আপনাকে অনুরোধ করবো আপনারা যারা নিউজটি দেখতেছেন সবাই শেয়ার করে অন্য সকল প্রবাসী ভাইদের কেউ দেখার সুযোগ করে দিন এবং সবার আগে সকল সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রবাসীদের নিউজ পেতে আমাদের ProbasNews.Com সব সময় ভিজিট করুন এবং আমাদের নিউজগুলো শেয়ার করে সবার মাঝে ছড়িয়ে দিন ধন্যবাদ সবাইকে ভাল থাকুন সুস্থ থাকুন পরবর্তীতে দেখা হবে নতুন কোন নিউজে শেষ পর্যন্ত সবাই ভালো থাকুন ধন্যবাদ।


নিছে সৌদি ইকামা নিউজ ডটকম এ দেয়া নিউজ বাংলাতে দেয়া হলো।


- সৌদি আরবিয়ায়, স্তর এবং বর্ধিত করগুলি অবিরত থাকবে; অর্থ মন্ত্রক বলে যে কোভিড ক্রাইসিস ততক্ষণ দেখা যাচ্ছে না


- সৌদি আরবে প্রবাসীদের উপর এই আয় পরবর্তী বছর চলবে। তিনগুণ বেড়ে যাওয়া মূল্য সংযোজন করের কোনও পরিবর্তন হবে না। কোভিডের কারণে বাজেটের ঘাটতির তীব্র বৃদ্ধির মধ্যে এই সিদ্ধান্ত এসেছে। তেলের দাম হ্রাস এবং অ-তেল কম রাজস্ব অর্থনীতিতে প্রভাবিত করেছে .....



- সৌদি অর্থ মন্ত্রক আগামী বছরের জন্য বাজেট তৈরি করছে। কোভিডের কারণে রাজস্ব তীব্র হ্রাস পেয়েছে। অন্যদিকে ব্যয় দ্বিগুণ হয়েছে। এর সাথে এ বছরের জন্য প্রত্যাশিত বাজেটের ঘাটতি 298 বিলিয়ন রিয়াল। এটি পরবর্তী আর্থিক বছরে এটি হ্রাস করার চেষ্টা করছে।


- বাজেটের ঘাটতি 298 বিলিয়ন থেকে 145 বিলিয়ন রিয়াল হ্রাস করার লক্ষ্যমাত্রা রয়েছে। কোভিডের প্রভাব পরবর্তী বছর রাজস্বতে পড়বে। তেলের আয় কমেছে। অভ্যুত্থানের কারণে তেলবিহীন রাজস্বও হ্রাস পেয়েছে। আয় বাড়ানোর জন্য মূল্য সংযোজন কর বা ভ্যাট তিনগুণ হয়েছে।


- ভ্যাট এখন 15 শতাংশ। যা পরের বছর চলবে। প্রবাসীদের উপর আরোপিত শুল্কে কোনও পরিবর্তন হবে না। অর্থ মন্ত্রক আশা করে যে পরের বছরে রাজস্ব নয় শতাংশ বাড়বে। তেলের দাম বাড়ার সাথে সাথে সংকট আরও বাড়ার সাথে সাথে লেভি এবং ভ্যাট আরও সংশোধিত হতে পারে। 

()

Post a Comment (0)
Previous Post Next Post